সফল ব্যাক্তি

৭ টি বিষয়ের উপর সফল ব্যাক্তিরা সময় নষ্ট করে না

সময় অনেক মূল্যবান জিনিস যা একবার চলে গেলে আর ফিরে পাওয়া যায় না।পৃথিবীতে এমন অনেক লোক রয়েছে যারা প্রতিদিন গড়ে ৬ ঘন্টা শুধু মোবাইল ফোন ব্যবহার করে সময় লস করে থাকে। তার মধ্যে আপনি আছেন না তো কমেন্টে করে জানাতে ভুলবেন না।

বাস্তবে, যারা এইকাজ করে তারা হ’ল সময় নষ্টকারী এবং এই সময় আপনাকে আপনার স্বপ্ন কিংবা সফলতা থেকে অনেক দূরে ঠেলে দেয় । তবে অন্যদিকে সফল ব্যক্তিরা তাদের সময় এবং শক্তি নষ্ট করে এমন কোনও কাজ করতে চাই না। তারা তাদের দক্ষতা বা ব্যবসায় বাড়ানোর জন্য তাদের সময়কে মূল্য দেয় এবং অনেক আত্নত্যাগ করে থাকে।

অনেক সময় আমরা এমন কাজকর্ম করে থাকি যা আমরা ডেইলি রুটিন মধ্যে করে থাকি। এই সমস্যা গুলো আমরা বুঝতে পারি না কিংবা চিহ্নিত করতে পারিনা। এই সমস্যা গুলো আমাদের কে দেখিয়ে দেওয়া মানুষ খুবই কম পাওয়া যায় এই সমস্যা গুলো আমাদের কে দেখিয়ে দিলে আমরা এসব মানতে চাই না প্রতিদিনের খেইল বলে বিতাড়িত করে দি।

আপনার প্রতিদিন কত ঘন্টা এই সিম্পল জিনিস জন্য নষ্ট হয় তা একবারে জন্য ও কি ভেবে দেখেছেন।যদি আমনি সময় অপচয় করতে না চান তাহলে স্মার্ট কাজ করার উপায়গুলি খুঁজে বাহির করা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।৫টি ফ্রিল্যান্সিং স্কিল যার চাহিদা থাকবে সবসময় 

সফল লোকেরা কখনই তাদের সময় নষ্ট করে না এমন কয়েকটি বিষয় আপনাদের সাথে শেয়ার করবো।

১। সফল ব্যাক্তিরা কখনও অপরিকল্পিত কাজ করে না:


সফল লোকদের তাদের সময় নষ্ট থেকে বাঁচানোর জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উপাদানটি হ’ল তারা কখনই অপরিকল্পিত কাজ করে না।তারা সর্বদা দিন শুরুর আগেই পরিকল্পনা করে থাকে এবং তাদের কাজ শেষ করার জন্য প্রয়োজনীয় কাজগুলিতে অধিক মনোযোগি হয়।

সফল ব্যাক্তিরা অপরিকল্পিত কাজ করে না
সফল ব্যাক্তিরা অপরিকল্পিত কাজ করে না

সফল মানুষরা আজকের দিনে গুরুত্বপূর্ণ কোন কাজটি করতে চাই তার দুটি বা তিনটি লেখা সর্বদা নোট করে থাকে। এই দিনের জন্য আপনার আগ্রহ হওয়া উচিত এবং সেগুলি করার জন্য আপনার মনোযোগ কেন্দ্রীভূত করা উচিত।তারা কাজে মনোনিবেশ করে যা জীবনে ইতিবাচকতা যুক্ত করে।

ইতিবাচকতা একটি সফল জীবনের গোপন বিষয়। সফল ব্যক্তিরা এটি ধরে রাখার মূল উপাদান। তারা এমন কিছুগুলিতে সময় নষ্ট করে না যা আবেগের সাথে তাদের নিষ্কাশন করে। তারা এমন কাজকর্ম প্রতিশ্রুতিবদ্ধ যা তাদের দৈনন্দিন জীবনে ইতিবাচক জ্বালানী যুক্ত করে।

২। সামাজিক মিডিয়াকে এড়িয়ে চলে:


বেশিরভাগ সময় আমরা আমাদের সোশ্যাল মিডিয়াতে এতই মগ্ন হয়ে যায় সবসময় আমরা আমাদের সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশন চেক করে থাকি।

যদিও প্রযুক্তির অগ্রগতি জিনিসগুলি সম্পন্ন করার জন্য অনেক স্মার্ট এবং দ্রুততর উপায়গুলি চালু করেছে তা সাধারণ মানুষের জীবনকে অনেক দূরে ঠেলে দিচ্ছে। সাধারণ লোকোরা সামাজিক যোগাযোগের বিজ্ঞপ্তিগুলি পরীক্ষা করতে প্রচুর সময় নষ্ট করে।

সফল ব্যাক্তিরা সামাজিক মিডিয়াকে এড়িয়ে চলে
সফল ব্যাক্তিরা সামাজিক মিডিয়াকে এড়িয়ে চলে

যা কাজ থেকে তাদের ফোকাস থেকে দূরে সরে যায়। সফল ব্যক্তিরা এই কাজটি করে না, তারা সামাজিক যোগাযোগের বিজ্ঞপ্তিগুলি দেখার জন্য আলেদা সময় রাখেন। তারা ইমেল, বার্তা এবং বিজ্ঞপ্তি যাচাই করার জন্য একটি সময়সীমা রাখে এবং তাদের ফোকাস পরিবর্তন হতে দেয় না।

৩। নিয়ন্ত্রণের বাইরে থাকা বিষয়গুলি নিয়ে চিন্তা করবেন না:


আমাদের মস্তিষ্ক সবসময় এমন জিনিস নিয়ে মনোনিবেশ করে যা আমাদের নিয়ন্ত্রণে নেয়। যা আমাদের নিয়ন্ত্রণে নেই সেগুলো নিয়ে সময় নষ্ট করার কোন মানে নেই।

আপনার নিয়ন্ত্রণে নেই এমন জিনিসগুলি পরিবর্তনের চেষ্টা করার জন্য অনেক সময় সময় নষ্ট করেন। এটি সময়, শক্তি অপচয় করে এমনকি হতাশও করে। সফল ব্যক্তিরা কখনই নিয়ন্ত্রণ করতে পারে না এমন জিনিসগুলিতে কখনই মনোযোগ দেয় না এবং যেগুলিতে তারা আসলে পরিবর্তন করতে পারে তার দিকে মনোনিবেশ করে না।আপনার ও উচিত এমন কাজে মনোযোগ দেওয়া যা কাজ আপনার পুরো নিয়ন্ত্রণে আছে।

সফল ব্যাক্তিরা নিয়ন্ত্রণের বাইরে থাকা বিষয়গুলি নিয়ে চিন্তা
সফল ব্যাক্তিরা নিয়ন্ত্রণের বাইরে থাকা বিষয়গুলি নিয়ে চিন্তা করে না

৪। পিছনে না থাকিয়ে সামনে এগিয়ে যাওয়া:


আপনি অতীতের ভুলগুলো জন্য এখনো পিছিয়ে আছেন না তো। মানুষ অতীত নিয়ে চিন্তা করতে করতে বর্তমানকে সমস্যায় ফেলে দেয়। শুধু বর্তমান না ভবিষ্যত কে সমস্যা ফেলে দেয়। একটার জন্য দুইটা ঝুঁকিতে ফেলতেছেন না তো, অতীত, বর্তমান, আর ভবিষ্যতে এই তিনটি কে আপনার পরিবার মনে করুন, আপনার পরিবারের একটা সদস্যর জন্য অপর ২ সদস্য কে বিপদের মুখে ফেলা কখনও বুদ্ধিমানের কাজ না।

অতীতের ভুলগুলি আপনাকে আটকে দেয় এবং আপনি বড় হতে ব্যর্থ হন। এটিই সফল মানুষ এড়িয়ে চলে। অতীতে ভুল হয়ে যাওয়া জিনিসগুলির জন্য তারা আফসোস করে না; পরিবর্তে, তারা ভুল থেকে শিখতে এবং এগিয়ে যান। এই হলো সফল মানুষ আর আপনার মধ্যে তফাত ।

সফল ব্যাক্তিরা পিছনে না থাকিয়ে সামনে এগিয়ে যায়
সফল ব্যাক্তিরা পিছনে না থাকিয়ে সামনে এগিয়ে যায়

৫। তারা নেতিবাচক মানুষের মধ্যে থাকে না:

আপনি যা করেন তাতে সেরা হওয়ার জন্য আপনাকে অবশ্যই সব ধরণের নেতিবাচক লোকদের থেকে দূরে থাকতে হবে। নিজেকে ইতিবাচক লোকদের সাথে ঘিরে ফেলুন কারণ এটিই সফল ব্যক্তিরা সফল হওয়ার জন্য করে থাকে। আপনি যার সাথে থাকবেন আপনার চিন্তা ভাবনা ও একই রকমের হবে৷ এবার নিজেই ডিসাইট করে নিন আপনি কার সাথে থাকবেন ।

সফল ব্যাক্তিরা  নেতিবাচক মানুষের মধ্যে থাকে না

৬। নিজেকে কারোর সাথে তুলনা করবেন না :

নিজেকে অন্যর সাথে তুলনা করা হলো বোকামি। এই কাজটিকে এড়িয়ে চলুন।
আপনি যখন অন্য ব্যক্তির কৃতিত্বের সাথে নিজেকে তুলনা করতে শুরু করেন, আপনি আপনার অনুপ্রেরণা হারাতে শুরু করেন। সফল ব্যক্তিরা তাদের অর্জনগুলি অন্যের পরিবর্তে তাদের নিজের সাথে তুলনা করে। তারা কোথায় ছিল এবং এখন তারা কোথায় রয়েছে সেগুলির সাথে নিজেদের তুলনা করে।

নিজেকে কারোর সাথে তুলনা করবেন না

৭। নিজের যত্ন নেওয়া:

সফল লোকেরা তাদের মানসিক, শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেয়। তারা সর্বদা তাদের পেশাদার এবং ব্যক্তিগত জীবনে চ্যালেঞ্জিং কাজগুলি পরিচালনা করার জন্য পর্যাপ্ত ঘুম, অনুশীলন এবং রিচার্জের জন্য সময় পান।

3 thoughts on “৭ টি বিষয়ের উপর সফল ব্যাক্তিরা সময় নষ্ট করে না”

  1. Pingback: ৮ টি বিজ্ঞানের বই যা পড়া উচিত সবার -

  2. Pingback: প্যাসিভ ইনকাম – কিভাবে Passive Income শুরু করা যায়

  3. Pingback: সফলতাঃ কীভাবে নিজের উন্নতি করবেন- Nicvel.com -

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top