আপনি সবার চাইতে আলাদা:

যদি সফলতা পেতে চান এই 3 টি Skills শিখুন

মানুষের হাতেই আছে সফলতা। আপনি যদি সফল হতে চান তাহলে আপনাকে আপনার টার্গেট নিয়ে কাজ করতে হবে। এমন মানুষ ও আছে তাদের টার্গেট কি সেটা জানে না।

যদি মানুষের টার্গেট বা Goal না থাকে তাহলে তারা সফল হয় না। সফল হওয়ার জন্য প্রয়োজন আত্মবিশ্বাস এর সাথে মজবুত ইরাদা। আপনার প্ল্যান যতই মজবুত হোক না কেন আপনি যদি কাজ আপনার টার্গেট নিয়ে কাজ করতে না পারেন তাহলে কখনও আপনার Goals পৌঁছাতে পারবেন না। আপনার যদি আপনার টার্গেট সেট করা না থাকে তাহলে এখনই তৈরি করুন আপনার Goals।

আপনি যেখানে রয়েছেন সেখানে আটকে থাকাকালীন কিছু মানুষ মনে করে আপনি সাফল্যের সিঁড়িতে যাত্রা করছেন। এতে সন্দেহ নেই যে অন্যান্য লোকেরা কীভাবে তাদের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠেছে এবং সবার থেকে সরাসরি এগিয়ে যায়।সফলতা পেতে হলে নিজেকে বদলাতে হবে ।আরও পড়তে পারেন মানুষের দৃষ্টিভঙ্গির ভিতরে লুকিয়ে থকে সফলতা

আপনি যদি সফলতা পেতে চান তাহলে আপনাকে অনেক কিছু নিয়ে কাজ করতে হতে পারে। নিজের সব অভ্যাস পরিবতন করতে হতে পারে। নিজের প্রতি কঠোর হতে হবে , নিজের ভুল গুলো কে কাজে লাগিয়ে শিক্ষা নিতে হবে । অতীতের ভুলের জন্য বর্তমানকে দোষী করা যাবে না।

যদি জীবনে সফলতা পেতে চান তবে তিনটি বিষয় মনে রাখবেন:

1  আপনি সবার চাইতে আলাদা:

আপনি যখন কোনও বিষয়ে নতুন তখনই সুযোগ থাকে নিজেকে মেলে ধরতে। ভালো করে লক্ষ্য করলে দেখবেন নতুনদের মাঝে কাজের প্রতি আগ্রহ থাকে বেশি, পুরাতন কর্মির চাইতে। হয়তো নতুন কর্মিদের কাজের অভিজ্ঞতা থাকে না তবে নতুন কর্মিদের আছে কাজের ধাপ। এটাকে কাজে লাগান, যদি কোন কাজ করতে যান তাহলে নতুন অবস্থাকে কাজে লাগান এবং চেষ্টা করুন ও প্রমাণ করুন যে আপনি কেন সবার চাইতে আলাদা।

আপনি মানুষকে পছন্দ করেন এবং যা কিছু করেন তার প্রশংসা করতে আপনি এতটা উদ্বিগ্ন হয়ে পড়েছেন না তো। তবে এটি এমন কিছু যা বেশিরভাগ তরুণ প্রাপ্তবয়স্কদের জীবনে ঘটে থাকে। আপনার পেশাগত জীবনকে অনেকাংশে প্রভাবিত করে। চেষ্টা করুন কোন কাজ করতে গেলে নিজের সেরাটা দিতে। এমন কাজ করুন, যে মানুষ আপনার পিছনে নিন্দা করতো তারা ও যেন আপনার জন্য গর্ব করে।

আপনার ক্যারিয়ারে আপনাকে এমন কিছু অপ্রিয় পজিশন নিতে হবে যা লোকেরা আপনাকে অপছন্দ করবে। তবে এর মানে এই নয় যে আপনি তাদের সুখের জন্য আপনার মূল্যবোধ পরিবর্তন করবেন। সর্বদা সঠিকভাবে কাজ করুন এবং লোকেরা আপনাকে ভালোবাসবে এবং পছন্দ করবে। বিখ্যাত বইয়ের তালিকা যেসব একবার হলেও পড়া উচিত

2- ত্যাগ করুন নিজের আরাম বিছানা:

ত্যাগ করুন নিজের আরাম দায়ক সকল বস্তু। পরিশ্রম হলো সৌভাগ্যরের ফল এই ফল সবাই ভোগ করতে পারে না। চেষ্টা করুন অতি শিগগিরই বিছানা ত্যাগ করতে। মানুষ কে অলস করে দেয় আরাম দায়ক বিছানা। যত তাড়াতাড়ি বিছানা ত্যাগ করবেন তত তাড়াতাড়ি নিজের শরীরকে Comfort জোন থেকে বাহির করতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে, যে ব্যাক্তি সকালে যত তাড়াতাড়ি উঠে তারা ততই সুস্থ থাকে। সকালে ঘুম থেকে ওঠা শরীর এর জন্য অনেক উপকারী। শরীরে সুস্থ রাখার জন্য সকাল ঘুম থেকে ওঠে হাটা চলা করা অনেক উপকারী হয়। আপনার Goal কে অনেক মজবুত করে থাকে। রাতে দেরিতে না ঘুমানো সকাল তাড়াতাড়ি উঠা।

নিজের Goal ঠিক রাখতে এই কাজ গুলো তো আপনাকে করতেই হবে। পৃথিবীতে এমন মানুষ ও আছে সকালে ওঠে কি করবে সেটা খুঁজে পায় না আপনি ও এমন নয় তো। সকালে ঘুম থেকে ওঠে কয়েকটি কাজ করতে পারেন। প্রথমে ঘুম থেকে ওঠে ফ্রেশ হয়ে নিন। ৩০ মিনিট পযন্ত ব্যায়ম করতে পারেন।

৩০ মিনিট বই পড়তে পারেন। আপনার তৈরি করা Goal এর জন্য সময় দিন।এই ভাবে একটানা ২১ দিন করতে পারেন তাহলে এগুলো আপনার অভ্যাসে পরিনত হবে।

3- ছোট ছোট বিষয়ে মনোযোগ দেওয়া :

দৈনন্দিক জীবনে মানুষ অনেক ছোট ছোট কাজ করতে সময় বেশি নিয়ে থাকে। এই ছোট ছোট কাজ গুলো কে কম সময়ে করে নিন। অনেক মানুষ পাবেন এবং দেখবেন খাবার খেতে ৩০ মিনিট মতো সময় নিয়ে নেয়।

খাবার খেতে ৩০ মিনিট সময় নেওয়া হলো সময় অপচয় ছাড়া আর কিছু না। একজন মানুষের গড়ে খাবার জন্য ১০-১৫ মিনিট সময় নেওয়া উচিত।শুধু খাবার না আরও যেমন আপনি অফিসে যাওয়ার জন্য রেডি হচ্ছেন আপনার অফিসে যাবতীয় ফাইল, নিজেকে গুছাতে অনেক সময় নিয়ে নেয়। অফিসে যাবতীয় ফাইল রাতে ঘুছিয়ে রাখলে সকাল আপনার থেকে আর চাপ হলো না। ৭ টি বিষয়ের উপর সফল ব্যাক্তিরা সময় নষ্ট করে না?

দৈনন্দিন জীবনে মেবাইল ফোন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতেছে। এই মোবাইল টেকনোলজি তো মানুষের সময়কে যতই সহজ করেছে তারচেয়ে বেশী করতেছে সময় লস ছাড়া আর কিছু না। মোবাইল ফোন এর দিকে সময় লস করা একদম উচিত না।যা করবেন নিয়ম মাফিক করবে

1 thought on “যদি সফলতা পেতে চান এই 3 টি Skills শিখুন”

  1. Pingback: সফলতাঃ কীভাবে নিজের উন্নতি করবেন- Nicvel.com -

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top