লেঙ্গুরা, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি – নেত্রকোনা, ময়মনসিংহ

লেঙ্গুরা, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি – নেত্রকোনা, ময়মনসিংহ। দীর্ঘদিন যাবত আমি ভ্রমণ নিয়ে কিছু লিখি না। এমনটা নয় যে লিখতে ইচ্ছে করে না। তবে সময়ের সাথে লেখার হাত আর শৈল্পিক দৃষ্টি দুটোই কেমন যেন ব্যস্ততার ভারে চাপা পরে গিয়েছে। বাইরের হাস্যোজ্জ্বল খোলসের অন্তরালে ম্রিয়মান ক্লান্ত মনটা সেই রস আর দেয় নাহ আগের মতো। তবে এবারের ভ্রমণ নিয়ে কিছু না লিখে পারলাম নাহ। জানি কেওই মন দিয়ে এতদূর কষ্ট করে এই লিখা পড়বেন নাহ। পড়ার কথাও না। এত সময় কার আছে! তাই লিখছি নিজের জন্যেই।

সময়টা ডিসেম্বরের ২৯ তারিখ। নিউ ইয়ারের ঠিক দুদিন আগে। আমার থার্টি ফার্স্ট নিয়ে কখনো কোনো প্ল্যান ছিলো না যথারীতি এবারও নেই। তাই বন্ধু সাব্বিরের হঠাত ঘুরতে যাওয়ার প্ল্যানটা কোনোভাবেই ফেলতে পারলাম নাহ। ময়মনসিংহ শহরে শীত তুলনামূলক বেশি। ভোরে উঠলে সকাল দেখা দায়৷ তবুও সকালে উঠে শীতে জড়সড় হয়ে বন্ধুবর সাব্বিরের সাথে চললাম সীমান্ত শহর দূর্গাপূরের উদ্দেশ্যে।

যাত্রাপথে মনোমুগ্ধকর গ্রামীণ দৃশ্য কিছুক্ষণের জন্য আমাকে বাস্তবতার একেবারে বাইরে নিয়ে গিয়েছিলো। কোথায় ঢাকার ব্যস্ত সড়ক, ধুলোবালি, আলোর দূষণ আর কোথায় সুন্দর সজীব নির্মল পরিবেশ! নাগরিক সুবিধা যে নেই সে কথা বলাই বাহুল্য। তবুও এখানকার মানুষের কাছে আর আমাদের কাছে নাগরিকের সংজ্ঞা সম্পূর্ণ আলাদা।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top